তপন সিনহা’র মৃত্যুদিনে গানের উপহার প্রকাশ

নিজস্ব প্রতিবেদক:গতানুগতিক প্রেম, ভালোবাসা থেকে বেরিয়ে যিনি বাংলা সিনেমাকে চিত্রধর্মী এবং মানব আবেগে ভরপুর শিল্পকলা করে তুলেছিলেন তিনি জনপ্রিয় চিত্রপরিচালক তপন সিনহা। পরিচালনা ছাড়াও তাঁর একটি অন্য শিল্পসত্ত্বাকে তুলে ধরতে এবং শ্রদ্ধা জানাতে তাঁর কথায় ও সুরে একটি অত্যন্ত জনপ্রিয় গান ‘মন বলে আমি মনের কথা জানি না’ প্রকাশ পেল ঋদ্ধি বন্দোপাধ্যায় এবং তনুশ্রী গুহুর কন্ঠে ঋদ্ধি বন্দোপাধ্যায়ের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে।

ঋদ্ধি বললেন,” তপন সিনহা মহাশয় এর সাথে আমার প্রথম সাক্ষাৎ হয়েছিল তাঁর একটি ছবি দেখতে গিয়ে গোর্কি সদনে।আমি চিরদিন ওঁনার প্রতিভার ভক্ত। তাই ভক্তের যেন ভগবান কে দেখা,এমনই হল প্রথম সাক্ষাৎটি।তার কিছুদিন পরে দেজ পাবলিশার্স থেকে একটি কাজের ভার এল।তপন সিনহা এর জীবন নিয়ে একটি বই বেরোবে তার সংগীত সংগ্রহ আর গান গুলোর নোটেশন করার কাজ আমার আর আমার স্বামী ডক্টর দেবজিত বন্দ্যোপাধ্যায় এর কাছে।

 


সেই সুত্রে আবার যাওয়া।তখন এই গানটা রচনার ইতিহাস শুনেছিলাম।সেটি যথাসময়ে বলব।
যেটা আমার অসাধারণ লেগেছিল আদ্যন্ত ভদ্র পরিশীলিত এক মানুষের দেখা পেয়ে।
জিজ্ঞেস করেছিলাম কথায়, কথায় প্রথম ছবির সংগীত এর টাইটেল কার্ড এ ওঁনার নামটা সবার পিছনে কেন? বলেছিলেন যেখানে রবীন্দ্রনাথ, অতুলপ্রসাদ এর গান, গীতিকার হিসেবে তাঁদের নাম,তাঁদের সাথে একসাথে আমার নাম উচ্চারিত হবার যোগ্যতা আমার নেই।
তাঁর গান আমি অনেক গাই।”
আবলু চক্রবর্তী এই গানের মিউজিক আরেঞ্জমেণ্ট করেছেন।