মুক্তি পেলো আরজে সৃজনের র‍্যাপ “পেব্যাক”

নিজস্ব প্রতিবেদক (৩ জুলাই, ২০২১): কলকাতার প্রখ্যাত এফএম রেডিও স্টেশনের অনুষ্ঠান সঞ্চালনা ও প্রযোজনা করে থাকেন আরজে সৃজন। পাশাপাশি র‍্যাপ-এর প্রতি তার আলাদা উন্মাদনা থেকেই লিখেন র‍্যাপ গান। ইতিপূর্বে মুক্তি পেয়েছে ‘বাংলা ফ্রিস্টাইল’, ‘স্ট্রেইট আউট্টা কলকাতা’, ‘বসন্ত আসেনি’ সহ বেশ কয়েকটি র‍্যাপ গান। সবগুলো গানেরই গীতিকার, সুরকার এবং গায়ক সৃজন নিজেই।

আজ আশা অডিও থেকে মুক্তি পেয়েছে সৃজনের নতুন র‍্যাপ ‘পেব্যাক’। এগানের-ও লেখা, সুর আর কন্ঠ সৃজনের আর সঙ্গীতায়োজন করেছেন ডিজে সুমিত। উল্লেখ্য এটিই আশা অডিও থেকে  প্রথমবারের মত মুক্তিপ্রাপ্ত র‍্যাপ গান। এপ্রসঙ্গে রেকর্ড লেবেলেটির পরিচালক অপেক্ষা লাহিড়ী বলেন, “পেব্যাক গানটি আশা এবং এর চেয়েও বেশি বিষয়ে কথা বলে। এই গানের বিষয় ও আদর্শের প্র‍য়োগ আমাদের বেশ ভাল লেগেছে। সৃজনের সাথে প্রথমবারের মতো কাজ করার অভিজ্ঞতাও দারুণ।আশাকরি শ্রোতারাও গানটি খুব ভালবাসবে।”

ইউটিউবে মুক্তি পেয়েছে গানের ভিডিও। সম্পূর্ন ঘরে বসে নির্মিত এই মিউজিক ভিডিওর বিষয়বস্তুও অনলাইন মিটিং, যা এখন ‘নিউ নর্ম্যাল’। ইউটিউবের পাশাপাশি বিভিন্ন অডিও স্ট্রিমিং প্লাটফর্মেও পেব্যাক গানটি শোনা যাচ্ছে। ইতিমধ্যেই সকল মাধ্যম মিলিয়ে বেশ কয়েক হাজার শ্রোতা শুনে ফেলেছেন গানটি। সামাজিক যোগাযোগ মাধ্যমেও শ্রোতাদের প্রতিক্রিয়া ভাল।

আরজে সৃজন

শ্রোতাদের ভালবাসায় আপ্লুত সৃজন গান প্রসঙ্গে বলেন,” মহামারীর সময় আমি স্টুডিও থেকে শ্রোতাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করতে পারতাম বলে নিজেকে খুব ভাগ্যবান বলে মনে হয়। তখন আমি বিভিন্ন ধরণের মানুষের নিরাপত্তাহীনতা সম্পর্কে জেনেছি। আমরা সবাই একই অবস্থায় আছি, আমাদের জীবন যাত্রায় পরিবর্তন এনেছি। এখন আবার আমরা পুরোনো জীবনে ফিরে যাওয়ার চেষ্টা করছি। আর পেব্যাক গানটি আমাদের সকলের এই উপলব্ধি চিত্রিত করে যে জীবন সত্যিই অনিশ্চিত; অনাকাঙ্ক্ষিত ঘটনা যে কোনও সময় ঘটতে পারে। সুতরাং, যাই হোক না কেন, সঠিকভাবে এবং পরিপূর্ণ জীবনযাপন করা সবচেয়ে ভাল। গানটি এই চিন্তারই প্রতিফলন।”

এগানের সাফল্যের পর সৃজন নিজের পরের গান নিয়েও কাজ করছেন। আশা করা যায় অদূর ভবিষ্যতেই তাঁর ঝুলি থেকে আরো বেশ কিছু র‍্যাপ গান পাওয়া যাবে। আর কলকাতার র‍্যাপ দৃশ্যকে সমৃদ্ধ করতেও তাঁর গান ভূমিকা রাখবে।