ক্যানসার আক্রান্ত শিশুদের পাশে ঋতুপর্ণা ও কৌশিকী

নিজস্ব প্রতিনিধি:ক্যানসার আক্রান্ত শিশুদের পাশে দাঁড়াতে শনিবার সন্ধ্যায় সায়েন্স সিটি মিনি অডিটোরিয়ামে এক ব্যতিক্রমী সন্ধ্যার আয়োজন করেছিল রোটারি ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট ও রোটারাক্ট ডিস্ট্রিক্ট অর্গানাইজেশন-৩২৯১।এই সংস্থা দীর্ঘদিন ধরে ক্যান্সার আক্রান্তদের পাশে দাঁড়াচ্ছ।এদিন ক্যানসার জয়ী শিশু কিশোরীরা বার্তা দিল–’হাল ছেড়ো না বন্ধু’।

সহযোগতায় হাত বাড়িয়ে দিতে হাজির ছিলেন অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত, সঙ্গীতশিল্পী কৌশিকী চক্রবর্তী।অনুষ্ঠানের মূল উদ্যোক্তা পার্থ সরকার জানান,”প্রতি বছর দেশে ৫০ হাজার শিশু-কিশোর ক্যানসারে আক্রান্ত হয়।

মূলত লিউকোমিয়া ও টিউমার–এই দুই ধরণের ক্যানসারে আক্রান্ত হয় তারা।অত্যন্ত খরচসাপেক্ষ চিকিৎসা অনেক সময়ে মাঝপথে বন্ধ করে দিতেও বাধ্য হয় বহু শিশুর পরিবার।ফলে অকালে হারিয়ে যায় অনেক।

সময়মতো চিকিৎসা হলে শিশুদের ক্যানসারে সাফল্যের হার ৯০ শতাংশ।প্রয়োজনীয় পুনর্বাসন ও সামাজিক সহযোগিয়তার অভাবে সুস্থ হয়ে ওঠা শিশ-কিশোরেরা অনেকেই সমাজের মূল স্রোতে ফিরতে পারে না।

প্রায় ১০ বছর ধরে শিশু-কিশোরদের ক্যানসার নিয়ে কাজ করা পার্থবাবু জানালেন,”আমাদের সহমর্মিতা ওই সমস্ত শিশু-কিশোরদের শিক্ষা ও জীবিকা উপার্জন সাহায্য করাই মূল লক্ষ্য।”

শনিবার সন্ধ্যায় সায়েন্স সিটি অডিটোরিয়ামে এই প্রথম কৌশিকী চক্রবর্তী ও ঋতুপর্ণা সেনগুপ্ত একত্রে অনুষ্ঠান করলেন।তার জন্য কোনও পারিশ্রমিক নেননি এই শিল্পী।এদিনের অনুষ্ঠানের আর এক চমক ছিল ক্যানসার জয়ী খুদেদের পারফরম্যান্স।