আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স,নীতিমালা এবং ফরেনসিক অডিটিং কে অন্তর্ভুক্ত করার লক্ষ্য নিয়ে এগোচ্ছে ICAI

২৯ ডিসেম্বর ২০২১, কলকাতা: বিশ্বের দ্বিতীয় বৃহত্তম চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টদের পেশাদার সংগঠন দ্য ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অফ ইন্ডিয়া (ICAI), আজ কলকাতায় তাদের দু’দিনের বার্ষিক সমাবর্তন অনুষ্ঠানে সূচনা করেছে।

ICAI- এর মাননীয় সহ-সভাপতি সিএ(ড:) দেবাশিস মিত্র সাংবাদিকদের বলেন, ” ইতিমধ্যেই একটি বিশ্বমানের প্রতিষ্ঠানে পরিণত হওয়া ICAI আগামী দিনে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর মত নতুন প্রযুক্তি গ্রহণের পাশাপাশি ফরেনসিক অডিটিং এবং নৈতিক নিয়মাবলী উন্নীতকরণের ওপর জোর দিচ্ছে। পড়ুয়ারা যাতে বিশ্বমানের শিক্ষা পায় তা আমরা নিশ্চিত করবো। এজন্য ICAI আন্তর্জাতিক ধারা এবং রীতি পরিবর্তনের সঙ্গে সামঞ্জস্য রেখে নিজেদের হিসাবরক্ষণ মাপকাঠিকে উন্নীত করেছে।ICAI ভারতের গন্ডী ছাড়িয়ে দেশের বাইরে পা রেখেছে, এখন এখানে পড়ুয়ার সংখ্যা ৭.৫ লক্ষ, বর্তমানে ৪৫ টি চ্যাপ্টার নিয়ে ৫৭ টি শহরে এর উপস্থিতি।”

ডক্টর মিত্র বলেন “ICAI-এর আরেকটি উল্লেখযোগ্য অগ্রগতি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চার্টার্ড অ্যাকাউন্ট্যান্সি যোগ্যতাকে স্নাতকোত্তর ডিগ্রির সমতুল মর্যাদা প্রদান। এবার চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টরা পিএইচডি পাঠ্যক্রমে ভর্তি হতে পারবেন।”

বহু বিশিষ্ট ব্যক্তির উপস্থিতিতে প্রধান অতিথি ICAI- এর প্রাক্তন সভাপতির সুবোধ কুমার আগরওয়াল প্রদীপ জ্বালিয়ে সমাবর্তন অনুষ্ঠানের সূচনা করেন। পূর্বাঞ্চলের ২৩৯৪ জন নতুন সদস্যের জন্য এই সমাবর্তন অনুষ্ঠানের আয়োজন করা হয়।EIRC- র চেয়ারম্যান সিএ সুনীল কুমার সাহু বিশেষ অতিথিকে পুষ্পস্তবক এবং স্মারক দিয়ে বরণ করে নেন।

কঠোর পরিশ্রমের মধ্য দিয়ে নিজেদের লক্ষ্য অর্জন করা নতুন সদস্যদের প্রশংসা করে শ্রী আগরওয়াল বলেন, “জীবনে কোন কিছুই অসম্ভব নয় এবং ব্যর্থতাই সাফল্যের ভিত্তি আর ভবিষ্যৎ লক্ষ্য পূরণের এটাই প্রথম ধাপ।”

ICAI-এর মাননীয় সভাপতি সিএ. নীহার এন. জাম্বুসরিয়া নিজের রেকর্ড করা ভাষণে নবাগত সদস্যদের স্বাগত জানান এবং এটিকে একটি মহৎ পেশা বলে উল্লেখ করেন। অতিমারির কঠিন সময় চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য তিনি এই সদস্যদের অভিনন্দন জানান।

সমাবর্তনের কো-অর্ডিনেটর এবং কেন্দ্রীয় কাউন্সিলের সদস্য সিএ রঞ্জিত কুমার আগারওয়াল এবং অপর কেন্দ্রীয় কাউন্সিল সদস্য সিএ সুশীল কুমার গোয়েল নবাগত সদস্যদের উদ্দেশ্যে স্বাগত ভাষণ দেন।সিএ রঞ্জিত কুমার আগারওয়াল নতুন সদস্যদের শপথ বাক্য পাঠ করান। প্রধান অতিথি,ICAI- এর প্রাক্তন সভাপতির সুবোধ কুমার আগরওয়াল সহ মঞ্চে উপস্থিত অন্যান্য বিশিষ্ট রা প্রাপকের হাতে সিএ চূড়ান্ত পরীক্ষার প্রশংসাপত্র এবং সদস্যপদের শংসাপত্র তুলে দেন। অনুষ্ঠান শেষে ধন্যবাদ জ্ঞাপন করেন EIRC- র চেয়ারম্যান সিএ সুনীল কুমার সাহু।